ভুল ঈশ্বর

 -সেদিন তোমায় নীল শাড়িতে দেখালাম

-তাই না কি?
-হ্যাঁ
-ডাক দিতেন
-ইচ্ছে করেনি
-কেন?
-মুগ্ধতার দৃষ্টিতে দেখতে পারতাম না
-মুগ্ধতার আবার দৃষ্টি হয়?
-নির্ভর করে যে দেখে তার উপর
-বুঝলাম, আচ্ছা এভাবে অগোচরে দেখা কি ঠিক?
-বিচার করছো?
-প্রশ্ন করছি
-উত্তর দিতে বাধ্য আমি?
-না
-তাহলে নো কমেন্ট
-তো মুগ্ধতার দৃষ্টিতে কি দেখলেন?
-অনেক কিছু
-যেমন?
-পবিত্রতা
-অপবিত্র দৃষ্টিতে পবিত্রতা?
-দৃষ্টি অপবিত্র হয়?
-তা নয়তো কি?
-কোথায় পেয়েছো এসব কথা?
-ধর্মে
-আমার ধর্মে এমন কিছু নেই
-আপনি তো তাহলে ধর্মচ্যুত
-আমি কি তোমার ধর্মে থাকতে বাধ্য?
-না
-তবে?
-তবে কি?
-ধর্মচ্যুত বললে যে?
-তাহলে আপনার ধর্ম কি?
-মুগ্ধতা
-এমন ধর্মও আছে পৃথিবীতে?
-আছে
-প্রবর্তক কে? আপনি?
-হ্যাঁ
-ধারণা করেছিলাম। তো স্রষ্টা কে?
-কিসের?
-মুগ্ধতার ধর্মের?
-তুমি
-মানে?
-তুমি মানে তুমি
-আপনার মাথা বিগড়ে গিয়েছে
-তোমাকে দেখে
-বাদ দিয়ে দিন
-কি?
-আমাকে দেখা
-কেন?
-মাথা ঠিক করতে
-প্রয়োজন বোধকরি না
-আচ্ছা, আর কি দেখলেন?
-এশিয়ান পিজনউইংস
-মানে?
-অপরাজিতা
-আচ্ছা, ফুল
-না
-তাহলে?
-পবিত্র ফুল
-বুঝলাম
-অপরাজিতার ল্যাটিন নাম জানো?
-না
-ক্লিটোরিয়া, আজকে থেকে এ নামেই ডাকব তোমায়
-বেশ জটিল নাম
-তোমার চাহনির চেয়ে সহজ
-আমার চাহনি জটিল?
-হ্যাঁ
-কিভাবে?
-তোমার চোখে তাকালে আমি খেই হারিয়ে ফেলি। মহাবিশ্বের সহস্র তারার মেলায় হারিয়ে যাই। চন্দ্র, সূর্য, গ্রহ, নক্ষত্র আমাকে নিয়ে তাচ্ছিল্যের অনন্দে মেতে উঠে।
-আচ্ছা
-যখন তোমার চোখের পাতা পরে তখন মনে হয় মহাবিশ্ব অনন্তকালের জন্য বিশ্রামে যাচ্ছে। ভেতরটা হাহাকার করে উঠে। দম বন্ধ হয়ে যায়।
-চোখের পাতা ন্যানো সেকেন্ডে পরে উঠে যায়, এতসব খেয়াল করেন কি করে?
-থিওরি অব রেলেটিভিটির কারণে
-মানে?
-যখন চোখ ফেলো তখন আমি মহাশূন্যে চলে যাই। আর পৃথিবীর চেয়ে মহাশূন্যের সময় ধীরগতিতে চলে। এটাই থিওরি অব রেলেটিভিটি। একারণে তোমাকে তোমার চেয়ে নিখুঁতভাবে আবিষ্কার করতে পারি। আমার কাছে তোমার চোখের শ্বেতমণ্ডল, কর্নিয়া, আইরিস, তারারন্ধ্র, লেন্স, রেটিনা, ব্লাইন্ড স্পট সব কিছু আলাদা আলাদা দৃশ্যমান থাকে।
-আচ্ছা
-সেদিন দেখলাম তোমার রেটিনাতে কিছু ছিদ্র আর কর্নিয়া ঘিরে ধুসর রিঙ। শরীরের কোলেস্টেরলটা নিয়ন্ত্রণ করো। আর রেটিনার জন্য ডাক্তার দেখাও।
-দেখাব। তবে আমি নিজেও কোনোদিন নিজেকে এভাবে দেখিনি
-সে সুযোগ নেই
-কেন?
-কারণ তোমার আর আমার ধর্ম আলাদা। আমরা ভিন্ন ঈশ্বরের উপাস্যক।
-আপনি ভুল ঈশ্বরের উপাসনা করছেন।
-ঈশ্বরই যদি বলবা, তারে ভুল বলো কি করে!

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

আত্মহত্যা

অনিদ্রিতা

প্রাক্তন