আত্মহত্যা

 -এই যে আপু, এত রাতে এখানে কি করছেন?

-আত্মহত্যা করতে আসছি। আপনার কোনো সমস্যা?
-হ্যাঁ
-কি সমস্যা?
-এখানে বসে আমি গাঁজা খাই
-তো?
-তো এখানে আপনার লাশ পাওয়া গেলে কাল থেকে পুলিশ আসবে। গাঁজা খাব কোথায়?
-অদ্ভুত লোক আপনি! একজন মানুষ আত্মহত্যা করতে যাচ্ছে। আর আপনি গাঁজা নিয়ে পড়ে আছেন?
-এটাকে বলে নিজের চরকায় তেল দেওয়া
-আপনার চরকায় তেল দেওয়া হয়ে গেলে এখান থেকে ফুটেন
-তা চলে যাব। তার আগে একটা প্রশ্ন আছে
-কি?
-আত্মহত্যা কি দিয়ে করবেন?
-বিষ খাব
-সেই পুরোনো টেকনিক। ট্রাই সামথিং নিউ, উইম্যান
-আমাকে উইম্যান বললেন কেন?
-ওমা, ট্রান্সজেন্ডার না কি আপনি?
-ট্রান্সজেন্ডার কেন হব?
-তাহলে? দেখে তো মনে হয় না আপনি মেইল
-আরে মেইল কেন হব?
-তাহলে আপনি কি? ভুত না কি? এই রে, আজকে মাল খাওয়ার আগেই পিনিক হলো!
-অসহ্য লোক আপনি। আমার বয়স ২৩, তেইশ বছরে মেয়েকে কেউ উইম্যান বলে?
-এবার বুঝছি
-বুঝলে যান
-যাচ্ছি, আরেকটা প্রশ্ন
-বলুন?
-কেন করবেন?
-কি কেন করব?
-আত্মহত্যা?
-তা জেনে আপনি কি করবেন?
-না মানে গল্পটা জেনে রাখলাম। বন্ধুবান্ধবের আড্ডায় বলতাম। একটু বাচাল স্বভাবের কি না!
-শচীনটা ধোঁকা দিছে
-শচীন কে?
-আমার বিএফ
-বিএফ মানে?
-বয়ফ্রেন্ড
-ধোঁকা দিলো বুঝলেন কি করে?
-হি হ্যাড সেক্স উইথ মাই বেস্টি। আই হ্যাভ দ্যাট ভিডিয়ো
-বেস্টি মানে কি?
-বেস্টফ্রেন্ড
-ওহ, মজা নিলো তারা, আর আপনি আত্মহত্যা করবেন?
-আমি শচীনকে অসম্ভব ভালোবাসি
-তো?
-তো কি? ধোঁকা খেয়েছেন কোনোদিন? খেলে বুঝবেন কতটা কষ্ট হয়
-না তা খাইনি। তবে জয়েন্ট খেয়েছি। এত ভালো লাগে। ট্রাই করবেন না কি একবার?
-জয়েন্ট কি?
-গাঁজা গাঁজা
-আমি কোনোদিন সিগারেটও খাইনি। আর আপনি আমাকে গাঁজা সাধছেন?
-আপনি তো কোনোদিন আত্মহত্যাও করেন নি। তবুও ঢ্যাং ঢ্যাং করে চলে আসছেন। তাও আবার ওল্ড টেকনিক!
-অসহ্য লোক তো আপনি
-মন্দ বলেন নি, হাতে ওটা কিসের টিউব?
-বিষের
-অ্যালুমিনিয়াম ফসফেট না কি?
-হ্যাঁ
-নিজেকে ছাড়পোকা মনে হয়?
-না তো
-তাহলে অ্যালুমিনিয়াম ফসফেট কিনেছেন কেন?
-এটাই পেয়েছি। আর আমি বিষ সম্পর্কে অত বেশি জানি না
-খুব স্বাভাবিক, জানলে বিষ খেয়ে মরতেন না। আচ্ছা এর ভেতর ৩০ টা ট্যাবলেট আছে। সব মনে হয় না দরকার হবে আপনার। বাকিগুলো আমাকে দিয়ে দিন। রুমে আজকাল ছাড়পোকা ভালোই ডিস্টার্ব করে।
-আচ্ছা আপনি কি রক্তে মাংসের মানুষ?
-কেন বলুন তো!
আমি আত্মহত্যার কথা বলছি অথচ আপনি একটু বিচলিত নন?
-আমি মানুষ তবে বিচলিত নই!
-কেন?
-আপনার জীবনের গুরুত্ব আপনার কাছেই বেশি থাকা উচিত। সেই আপনিই সেটা ধ্বংস করে দিতে চাচ্ছেন। এখানে আমি বিচলিত হয়ে কি করব?
-উফফ
-তবে আপনি আমার সাথে জয়েন্ট খেতে পারেন। হান্নানকে দিয়ে গত সপ্তাহেই কুষ্টিয়া থেকে আনিয়েছি। একের জিনিস!
-গড
-আবার গডকে টেনে আনছেন কেন?
-জীবনে কখনো বেঁচে থাকার ইচ্ছে হারিয়েছেন?
-অসংখ্যবার
-কি করেছেন তখন?
-জীবনকে উপভোগ
-কিভাবে?
-মদ খেয়েছি, গাঁ
-গাঁজা খেয়েছেন তাই তো?
-আরে আরে, আপনি বুঝলেন কি করে?
-আপনাকে দেখেলেই বোঝা যায়
-বলেন কি!
-আপনি আগাগোড়া একটা মাদকাসক্ত
-আর আপনি মরনাসক্ত
-আই হ্যাভ আ রিজন এটলিস্ট
-নট ইনাফ টু ডাই
-কথায় তো মনে হয় পড়াশোনা জানেন
-তা জানি বৈকি! দর্শন বিভাগ থেকে স্নাতকোত্তর
-ক্যাম্পাসেই তো খেতে পারেন, এই ভাগাড়ে কেন আসছেন?
-আপনাকে ফলো করতে করতে
-মানে?
-আপনার মোবাইল আর হল কার্ড কোথায়?
-ব্যাগেই আছে
-চেক করে দেখুন
-এ কি, পাচ্ছি না তো
-এগুলো তো?
-আপনার কাছে কি করে গেলো?
-মুদি দোকানের ওখানে ফেলে এসেছিলেন। ডাক দেওয়ার আগেই রিকশায় ওঠে এখানে চলে আসলেন। ফলো করতে করতে আমিও চলে এসেছি
-তাহলে আপনি এখানে গাঁজা খেতে আসেননি
-আমি গাঁজা খাই না। শুধু আপনার সাথে কথা বলা শুরু করতে চেছিলাম।
-কেন?
-লাল টুকটুকে একটা মেয়ে এত রাতে এই ভাগাড়ে কি করে তা জানতে কার না ইচ্ছে করবে?
-ওহ
-একটা কথা বলি আপনাকে
-বলুন
-জীবন কোনো তুচ্ছ ব্যাপার না
-জানি
-জেনেও তাচ্ছিল্য করাটা অন্যায়
-আই যাস্ট লস্ট মাই মাইন্ড
-দেন ফাইন্ড ইট। হোয়াট ইজ লস্ট ক্যান বি ফাউন্ড!
-এটা কি আপনার কথা
-না, মুভির ডায়লগ!
-একটা উপকার করবেন?
-মাইন্ড খুঁজে দিতে হবে?
-না, আমাকে হলে পৌঁছে দেবেন?
-হল গেট তো এখন বন্ধ থাকার কথা
-তাও ঠিক
-রাতে মেডিকেল মোড়ে আড্ডা দিয়েছেন কখনো?
-না
-আমার সাথে যেতে পারেন
-গিয়ে কি করব?
-জীবন দেখবেন
-কিভাবে?
-সেটা চায়ের দোকানে বসলেই দেখতে পারবেন।
-কি দেখা যায় ওখানে?
-এক মুহুর্ত বেঁচে থাকতে মানুষের আহাজারি। কাছের মানুষদের ক্লান্তিহীন দৌড়ঝাঁপ। দিনের পর দিন অনিদ্রা। টিকে থাকার লড়াই!
-চলুন তবে
-এতক্ষণে আপনার নামটাই তো জানা হলো না
-আইডিকার্ডে নাম দেখেন নি?
-খেয়াল করিনি
-সাবা
-সুবাসী বাতাস
-মানে?
-আপনার নামের অর্থ
-এতকিছু কি করে জানেন?
-ঐ যে বললাম, একটু বাচাল স্বভাবের কি না! জানতে হয়!

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

অনিদ্রিতা

প্রাক্তন