নিষিদ্ধ পল্লিতে একদিন- ১

হটাৎ পাশের ঘর থেকে কিছুটা চেঁচামেচি শোনা যাচ্ছিলো, রেইনা বললো,


-আপনে বহেন, আমি দেইখা আহি কি হইলো।

কিছুক্ষণ বাদে সে ফিরে আসলো, কি হয়েছে জিজ্ঞেস করতেই সে বললো

-নতুন মাইয়া, আইজকোই পত্থম কামে নামছে। সইহ্য করতে পারে নাই, বেহুশ হইয়া গেছে। বেচারি, পুরা টাহাডাই মাইর। সবারই পত্থম পত্থম এমন সমস্যা হয়। আস্তে আস্তে সব ঠিক হইয়া যায়।

-আপনার প্রথম দিনের অভিজ্ঞতা কেমন ছিলো? বলবেন নাকি?

-অহন যেই মাইয়ারা আহে ওগো মত আমরা ছিলাম না। আমাগো শরীলে বল আছিলো। আমরা গেরামের তাজা সব্জি, মাছ খাইয়া বড় হইছি। এহনকার মাইয়ারা তো ফর্মালিন দেওয়া জিনিস খাইয়া বড় হয়। শরীলে বল পাইব কইত্থে? এই কাম করতে শরীলে অনেক বল লাগে, আপনেরা বুঝবেন না। পান খাইবেন নি?
-আমি পান খাই না।
-ও, বিড়ি?
-না, আমি সিগারেটও খাই না।
-আমনেতো দেহি একেবারে ভদ্দরলোক, পান খান না, বিড়ি খান না, ছেমরি মানুষের নেশাও নাই।
-পান, সিগারেট আমি বললাম, কিন্তু মেয়ে মানুষের নেশা নেই কি করে বুঝলেন?
-ওমা, বুঝুম না কেন? এই জাগায় আইছেন, খালি লেখালেখি করার লাইজ্ঞা। অন্য কিছুতে তো আমনের নজর দেখলাম না।
-আমি নজর দিলেও আপনি বুঝবেন কি করে?
-বুঝা যায় মিয়া, কত মানুষ চড়ায়া খাইছি হারা জীবন, এটুক বুঝুম না। কোনডা টাউট কোনডা বাটপার এইডা বুঝতে পারি।
-আচ্ছা, কত বছর বয়সে এখানে এসেছেন?
-যেইবার পানিতে হারা দ্যাস তলায়া গেলো, হেই বছর।
-কেন আসলেন?
-নিজের ইচ্ছাতেই
-মানে?
-মানি আবার কি? আমার নিজের ইচ্ছাতেই আইছি।
-ইচ্ছা করে কি কেউ এই পেশায় জড়ায়?
-আমি ঢুকছি, আমনের সমস্যা?

কিছুটা ইতস্তত হয়ে বললাম,

-না মানে আমার সমস্যা নেই, কিন্তু কোনো কারণ তো থাকবে তাই জানতে চাচ্ছি।
-কারণ আর কি, পানির আগের বছর বড় ভাইডা কলেরায় মরলো। পানির বছর বাপ-মা হেরাও আল্লার কাছে চইলা গেলো। যেই বাড়ি আছিলো আমাগো হেই বাড়ি আমার চাচায় জোর কইরা নিয়া নিলো। চাচায় ভালো মানুষ আছিলো, চাচী ছিলো জল্লাদ।

কি অদ্ভুত আমাদের চিন্তা ভাবনা। রেইনাকে তার চাচা বাড়ি ছাড়া করেছে, অথচ সে তার চাচীকে দোষ দিচ্ছে। পুরুষকে কেমন যেন দেবতাসুলভ চোখে দেখা হয় আমাদের সমাজে। রেইনাকে জিজ্ঞেস করলাম,
-তারপর?
-একগেরাম পরে কামাইল্লা আছে না?
-জি?
-ওহ, আমনেতো চিনবেন না। কামাইল্লা ছিলো ইডের ভাটায় কাম করত। অয় আমারে কইছিলো এই জাগার কতা। তয় কামের কতা কিছু কয় নাই। আয়া দেহি এইডা খা**পাড়া। আমার বয়স তহন কত অইব, ১৪। মনে করেন পরায় ৫০ বছরের এক চাচা আমারে গায়ে আত দিয়া কয়, কততে? মেজাজটা গড়ম অয়া গেলো, চাচার দাড়ি এমনে ধইরা এমন টান দিলাম যে অদ্ধেক আমার আতে আয়া পরলো। তাপরের কাহিনী আমনেরে কি কমু!

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

আত্মহত্যা

অনিদ্রিতা

প্রাক্তন